বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ফলে পূর্ণিমার জোয়ারের কারণে দেশের বেশকিছু উপকূলীয় জেলা ও দ্বীপ এলাকায় দুই ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আভাস পাওয়া গেছে।

এদিকে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। সোমবার (১২ সেপ্টেম্বর) আবহাওয়াবিদ ওমর ফারুক স্বাক্ষরিত বিশেষ সতর্কতা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সতর্কবার্তায় বলা হয়েছে, ভারতের দক্ষিণ মধ্যপ্রদেশে অবস্থানরত স্থুল নিম্নচাপটি সোমবার সকাল ৬টায় আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়। এটি স্থলভাগের ওপর দিয়ে আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তার কাছাকাছি এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে।

আরোও পড়ুন: তাড়াশে সামাজিক-সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত

ঠাকুরগাঁও জেলা আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত

শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধায় সিক্ত সাজেদা চৌধুরী

এতে সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়, পূর্ণিমা ও বায়ুচাপের পার্থক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তার পাশের দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।